সাম্প্রতিক পোস্টগুলি

all

আমাদের সম্পর্কে

বঙ্গ উইকি - একটি বাংলা ব্লগিং প্ল্যাটফর্ম ও টেক সার্ভিস প্রোভাইডার। আমরা জানি এখন একটা দেশের উন্নতির মাপকাঠি ধরা হয় সেই দেশের প্রযুক্তিগত অবস্থানের উপর ভিত্তি করে। সে হিসেবে বাংলায় কোয়ালিটি কন্টেন্ট সমৃদ্ধ ব্লগ খুব কমই রয়েছে।

তাই সেই অভাব মোচনেই বঙ্গ উইকির যাত্রা। বঙ্গ উইকির টিম সর্বদা চেষ্টা করে যাবে আপনাদের মাঝে কোয়ালিটি আর্টিকেল উপহার দিতে।

আশা করি, আমাদের লক্ষ্য-উদ্দেশ্য সফল হবে ও বাংলা ভাষায় প্রযুক্তির বিকাশে বঙ্গ উইকি গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে।

বঙ্গ উইকি নামটি কিভাবে এলো?

ইতিহাস থেকে জানা যায়, প্রাচীন বাংলার একটি বৃহত্তম জনপদ ছিলো বঙ্গ। যার অধীনে ছিলো বর্তমান বাংলাদেশের বৃহত্তর ঢাকা, ময়মনসিংহ, ফরিদপুর ও বরিশাল।

আর "বাংলা" শব্দের উৎপত্তি হয়েছে সংস্কৃত শব্দ "বঙ্গ" থেকে। আর্যরা "বঙ্গ" বলে এই অঞ্চলকে অভিহিত করতো বলে ইতিহাস থেকে জানা যায়। তবে বঙ্গে বসবাসকারী মুসলমানরা এই "বঙ্গ" শব্দটির সঙ্গে ফার্সি "আল" প্রত্যয় যোগ করে। এতে নাম দাঁড়ায় "বাঙাল" বা "বাঙ্গালাহ্"।

আবার অন্যদিকে উইকি শব্দের অর্থ হলো জ্ঞান ও তথ্যের সমাহার। অর্থাৎ বঙ্গ উইকি নামের অর্থ দাঁড়ায় বাংলায় বিভিন্ন তথ্যের সমাহার।

বঙ্গ উইকির বিভিন্ন সার্ভিস

ব্লগের পাশাপাশি বঙ্গ উইকি কিছু টেক সার্ভিস খুবই স্বল্পমূল্যে প্রদান করে আসছে। আমাদের সার্ভিসগুলো হলো:

  • আর্টিকেল রাইটিং
  • গ্রাফিক্স ডিজাইন
  • ওয়েব থীম কাষ্টমাইজ
  • ওয়েবসাইট স্পিড অপটিমাইজ

আর্টিকেল রাইটিং সার্ভিসে বাংলা ও ইংরেজি আর্টিকেল স্বল্পমূল্যে নিতে পারবেন। আর্টিকেলগুলো হবে অবশ্যই কোয়ালিটি কন্টেন্ট, এসইও অপটিমাইজড। আর গ্রাফিক্স ডিজাইনে আমরা এই সৌরজগতের সবথেকে কম মূল্যে লোগো, ফ্লেয়ার, ব্যানার, পোস্টার, ইউটিউব থাম্বনেইল, ফেসবুক প্রোফাইল, ফেসবুক কভার, এডস ডিজাইন সার্ভিস প্রদান করছে।

পরিশেষে, একটা কথাই বলবো আমাদের সফলতা অনেকটা নির্ভর করছে আপনাদের উপর। আমাদের কোনো আর্টিকেল সম্পর্কিত মন্তব্য কিংবা পরামর্শ থাকলে অবশ্যই নির্দিষ্ট পোস্টে কমেন্ট করে জানাবেন। নিয়মিত আমাদের সাইট ভিজিট করুন ও অবশ্যই সোশ্যাল মিডিয়ায় পছন্দের আর্টিকেলগুলো শেয়ার করবেন।বঙ্গ উইকি ঠিকানা