ঘরে বসে ইংরেজি শিখুন - ইংরেজি শেখার সহজ ৫টি উপায়

ইংরেজি কিভাবে শিখবো?

বিশেষ করে বাংলা ভাষাভাষী মানুষের কাছে ইংরেজি অনেকটা ভয়ের জায়গা। শিক্ষার্থী থেকে শুরু করে সব শ্রেণীর মানুষের কাছেই ইংরেজি নিয়ে চিন্তিত হতে দেখা যায়। অনেকেই আবার ইংরেজি জানলেও, স্পোকেন ইংলিশে খুব একটা দক্ষ নয়। তবে আপনি চাইলে খুব সহজেই ইংরেজি শিখতে পারবেন।

ইংরেজি শেখার গুরুত্ব

ইংরেজি শেখার গুরুত্ব নিয়ে নতুন করে বলার কিছু নেই। আমরা সকলেই জানি যে ইংরেজি হচ্ছে আন্তর্জাতিক ভাষা। অর্থাৎ এই একটি ভাষা আপনার জানা থাকলে পৃথিবীর যে কোন জায়গায় আপনি চলতে ফিরতে এবং কাজ করতে পারবেন।

তাছাড়া আপনি যদি উচ্চশিক্ষা নিতে চান, তাহলে অবশ্যই আপনাকে ইংরেজি শিখতে হবে কারণ উচ্চ শিক্ষার সকল বই ও কারিকুলাম ইংরেজিতে। তাছাড়া বর্তমান সময়টা হচ্ছে গ্লোবালাইজেশনের সময়। আন্তর্জাতিক সম্পর্ক কিংবা বৈশ্বিক ব্যবসায়ের কথা চিন্তা করলে ইংরেজি শেখার গুরুত্ব অপরিসীম।

আপনি যদি স্পোকেন ইংলিশে তো দক্ষ হন তাহলে আপনি পরীক্ষায় ভালো মার্ক উঠাতে পারবেন শুধু তা নয় পাশাপাশি আপনার চাকরি ক্ষেত্রেও যথেষ্ট সুযোগ-সুবিধা পাবেন।

কিভাবে ইংরেজি শিখবো?

ইংলিশ শেখার গুরুত্ব নিয়ে তো কথা বললাম, এবার আলোচনা করা যাক কিভাবে সহজেই ইংরেজি শিখবো। সত্যি বলতে একটি ভাষা এতো সহজেই শেখার কোন রাস্তা নেই। তবে কিছু বিষয় যদি আপনি খেয়াল করেন তাহলে খুব সহজেই ইংরেজি ভাষাটি রক্ত করা যাবে। আমি এমন ৫টি কার্যকরী টিপস নিয়ে কথা বলবো, যেগুলো ফলো করলে খুব সহজেই আপনি ইংরেজি শিখতে পারবেন

ওয়ার্ড মিনিং বা শব্দার্থ জানা

সহজ বাংলায় বলতে গেলে ইংরেজি শেখার প্রাণ হচ্ছে শব্দার্থ জানা। আপনার শব্দভাণ্ডার বা ভোকাবুলারি যত উন্নত আপনি ওই ভাষা সম্পর্কে ঠিক ততটাই বেশি দক্ষ। ইংরেজির ক্ষেত্রেও ঠিক এমনই। শুধু শব্দার্থ জানা থাকলেও আপনি ইংরেজি বুঝতে পারবেন এবং নিজে থেকে বাক্য তৈরি করতে পারবেন।

কিন্তু কিভাবে শব্দার্থ শিখবেন?

প্রথমেই আপনার দৈনন্দিন ব্যবহার করা বাংলা শব্দগুলো লিখুন, খেয়াল করলে দেখবেন এর মধ্যে ৮০ শতাংশ শব্দেরই ইংরেজি আপনি জানেন। এই শব্দগুলো বসিয়ে বাক্য বিনিময়ের চেস্টা করুন। অজানা শব্দগুলোর ইংরেজি জেনে নিন ডিকশনারি ব্যবহার করে।

আর আপনি যদি স্কুল-কলেজ লেভেলের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে একটা প্যাসেজ পড়ার আগে অজানা শব্দগুলো আগে মার্ক করে নিবেন। তারপর সেই শব্দগুলোর অর্থ জেনে নিন। এবার অর্থ বুঝে বুঝে প্যাসেজ পড়ার চেষ্টা করুন। এভাবে প্র্যাকটিস করতে থাকলে আপনার শব্দ ভান্ডার উন্নত হতে থাকবে।

ডিকশনারি হিসেবে প্লে স্টোর থেকে যেকোনো ডিকশনারি অ্যাপ ডাউনলোড করতে পারেন। এছাড়া গুগল ট্রান্সলেট তো আছেই!

ব্যাসিক গ্রামার জানা

শব্দার্থ জানার পর আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হলো ব্যসিক গ্রামার জানা। ব্যাসিক গ্রামার বলতে বাক্য গঠনের নিয়ম, টেনস ও অন্যান্য সাধারণ বিষয় সম্পর্কে জানা।

আপনার জানা শব্দার্থ দিয়ে শুধু ব্যাসিক গ্রামার মেনে বাক্য বানানোর চেষ্টা করতে থাকুন। এভাবে প্র্যাকটিস করতে থাকলে দ্রুত আপনি ইংরেজিতে দক্ষ হতে পারবেন।

যেসব ব্যাসিক জানতে হবে -

  • বাক্য গঠনের সাধারণ নিয়ম
  • Subject and Object 
  • Tense
  • Verb
ব্যাসিক গ্রামার শেখার জন্য বাজারের যেকোনো একটি গ্রামার বই ফলো করতে পারেন।

ইংরেজি ব্লগ, সংবাদপত্র পড়া ও মুভি দেখা

ইংরেজি শেখার সব থেকে সহজ ও প্রোডাক্টিভ উপায় হচ্ছে ইংরেজি মুভি দেখা। ইংরেজি মুভি দেখার মাধ্যমে আপনি দৈনন্দিন জীবনে কি কি ইংরেজি ব্যবহার করা হয় সেটা সম্পর্কে খুব সহজেই জানতে পারবেন। এজন্য বেশি বেশি ইংরেজি মুভি দেখবেন এবং অর্থ বোঝার চেষ্টা করবেন।

ইংরেজি মুভি দেখার পাশাপাশি আপনি ইংরেজি ব্লগ এবং ইংরেজি পত্রিকা পড়তে পারেন। এভাবে নতুন নতুন শব্দের সাথে পরিচিত হবেন, অর্থ জানার চেষ্টা করবেন। আস্তে আস্তে আপনি কিভাবে সঠিকভাবে বাক্য গঠন করতে হয় সেটি সম্পর্কেও ধারণা পাবেন।

ইউটিউবে শেখা বা কোর্স করা

একদম হাতে কলমে ইংরেজি শেখার মত অনেক ইউটিউব ভিডিও পাবেন। ইউটিউব ভিডিওগুলো আপনি দেখতে পারেন এবং নিজে নিজে অনুশীলন করতে পারেন। কিছু ইউটিউব চ্যানেল রয়েছে যারা ডেডিকেটলি ইংরেজি শেখানো নিয়ে কাজ করছে। আপনি তাদেরকে ফলো করতে পারেন।

এর পাশাপাশি কিছু কার্যকরী কোর্স আছে যেগুলোর মাধ্যমে খুব সহজেই আপনি ইংরেজি শিখতে পারবেন। এরকম ঘরে বসে ইংলিশ শেখার সবথেকে ভালো একটি প্লাটফর্ম হল টেন মিনিট স্কুল। ইংরেজি শেখার জন্য আপনি চাইলে ১০% ডিসকাউন্টে ১০ মিনিট স্কুলের নিচের কোর্সটি করতে পারেন! কোর্সটি করতে ছবির নিচের কোর্স করুন বাটনে ক্লিক করুন -

সহজেই ইংরেজি শেখার কোর্স

  কোর্স করুন  

বন্ধুদের সাথে স্পোকেন ইংলিশ অনুশীলন করা

আমরা সকলেই জানি প্র্যাকটিস মেইকস অ্যা ম্যান পারফেক্ট (Practice Makes a Man Perfect)। আপনি যত অনুশীলনের সাথে থাকবেন ততই ইংরেজিতে বেশি বেশি দক্ষ হবেন। এ জন্য শুরুতে আপনি যেসব শব্দার্থ শিখেছেন সেগুলো আপনার বন্ধুদের সাথে কথা বলার সময় ব্যবহার করুন।

শব্দার্থের পর্যায়ে থেকে শুরু করে আপনি আস্তে আস্তে আপনার বন্ধুদের সাথে ইংরেজিতে বাক্য বিনিময় করতে শুরু করেন। অনুশীলন করতে করতে আপনি বাক্য বিনিময়ে অভ্যস্ত হয়ে যাবেন। এভাবে বন্ধু সার্কেলের মধ্যে শব্দের আদান-প্রদানে আপনি আরও নতুন কিছু শব্দের সাথে পরিচিত হবেন। 

শেষ কথা

তো বন্ধুরা, আজকের ব্লগে আমি চেষ্টা করেছি এমন ৫টি কার্যকরী উপায় সম্পর্কে আলোচনা করতে। আপনি যদি এই উপরের ৫টি বিষয়ে ফলো করতে পারেন তাহলে খুব সহজেই ঘরে বসে ইংরেজি শিখতে পারবেন।

ঘরে বসে সহজেই ইংরেজি শেখার সহজ উপায়গুলো আপনার ভালো লাগলে ব্লগটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারেন।