কিভাবে SSC রেজাল্ট দেখবো? এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

আগামী ৩০ ডিসেম্বর প্রকাশিত হবে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল। আসুন দেখে নিই, কিভাবে অনলাইনে SSC রেজাল্ট দেখতে হয়। মোবাইলে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম।
SSC রেজাল্ট কিভাবে দেখবো

এসএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট খুব শীগ্রই প্রকাশ পাবে। ধারণা করা হচ্ছে চলতি মাসের শেষে রেজাল্ট প্রকাশ করা হতে পারে। আজকে আমরা জানবো কিভাবে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে হয়। SSC রেজাল্ট দেখার সহজ নিয়ম সম্পর্কে জানবো।

এসএসসি ও সমমান পরীক্ষা ২০২১

প্রতিবছর নির্দিষ্ট সময়ে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। তবে এ বছর মহামারীর কারণে নির্দিষ্ট সময়ে পরীক্ষা হয়নি। তারিখ পিছিয়ে পরীক্ষা হলো ১৪ নভেম্বর এবং তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ২৩ নভেম্বর। প্রতিবারের মতো সবগুলো বিষয়ে পরীক্ষা হয়নি, এবার শর্ট সিলেবাস ও বিভাগ ভিত্তিক ৩টি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এসএসসি পরীক্ষার রেজাল্ট কবে?

সাধারণত তিনমাসের মধ্যে এসএসসি ও সমমানের পরীক্ষায় ফলাফল প্রকাশ করা হয়। কিন্তু এবার তিনটি বিষয়ে পরীক্ষা হওয়াতে এক মাসের মধ্যে ফলাফল প্রকাশ হওয়ার কথা।

ধারণা করা হচ্ছে, রেজাল্ট প্রকাশিত হবে ৩০ ডিসেম্বর। নির্দিষ্ট সূত্র বরাত জানা যায় পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে ফল প্রকাশের লক্ষ্যে পরীক্ষার পরপরই পরীক্ষকদের নিকট উত্তরপত্র মূল্যায়নে পাঠানো হয়েছে। ইতোমধ্যে বিষয়ভিত্তিক খাতার নম্বরও বোর্ডে জমা দেওয়া হয়েছে। এ বছর রেজাল্ট প্রস্তুত করা হবে সতন্ত্র একটি সফটওয়্যারের মাধ্যমে যেটির কাজও প্রায় শেষ।

তাই শিক্ষামন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আগামী ৩০ তারিখ ফলাফল প্রকাশ হওয়ার কথা। বর্তমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালদ্বীপ সফরে আছেন, সফর থেকে ফিরেই তিনি বিনামূল্যে বই বিতরণ (বই উৎসব) ও এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ উদ্বোধন করবেন বলে জানা গেছে।

পরীক্ষা এসএসসি ও সমমান ২০২১
 শিক্ষাবোর্ড
 ৯ টি
মোট পরীক্ষার্থী  ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন
পরীক্ষা শুরুর তারিখ  ১৪ নভেম্বর
পরীক্ষা শেষ হওয়ার তারিখ  ২৩ নভেম্বর
ফলাফল প্রকাশের সম্ভাব্য তারিখ  ৩০ ডিসেম্বর

এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

এসএসসি রেজাল্ট প্রকাশিত হলে খুব সহজেই ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট জানা যায়। মূলত ৩০ ডিসেম্বর দুপুরের পর থেকে ওয়েবসাইট থেকে ফলাফল দেখা যাবে।

ওয়েবসাইটের মাধ্যমে SSC রেজাল্ট দেখতে নিচের ধাপগুলো অনুসরন করুন

১. নিচের SSC রেজাল্ট ২০২১ বাটনে ক্লিক করুন

 এসএসসি রেজাল্ট ২০২১ 

২. ক্লিক করার পর নিচের মতো একটি ওয়েবসাইট দেখতে পাবেন

SSC রেজাল্ট দেখার নিয়ম

৩. এবার প্রথম অপশন Examination থেকে SSC নির্ধারণ করুন

৪. তারপর Year অপশন থেকে 2021 নির্ধারণ করুন

৫. এরপর বোর্ড অপশন থেকে আপনার শিক্ষাবোর্ডটি নির্ধারণ করুন

৬. Roll ও Reg. no বক্সে যথাক্রমে আপনার পরীক্ষার রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নম্বর লিখুন

৭. সবার নিচে কোনোকিছু যোগ/বিয়োগ করতে বলবে। ফলাফলটি বক্সে লিখুন

৮. এবার আপনার তথ্যগুলো আরেকবার চেক করে Submit বাটনে ক্লিক করুন

একটু অপেক্ষা করলেই আপনি আপনার রেজাল্টটি পেয়ে যাবেন। SSC ফুল মার্কশিট রেজাল্ট এভাবেই আপনি দেখতে পারবেন।

খেয়াল রাখবেন আপনি যদি মাদ্রাসা থেকে পরীক্ষা দিয়ে থাকেন তবে Dakhil নির্ধারণ করবেন। আর ভোকেশনাল হলে SSC (Vocational) অপশনটি নির্ধারণ করবেন।

SMS এর মাধ্যমে রেজাল্ট দেখার নিয়

মোবাইলে ম্যাসেজ পাঠানোর মাধ্যমে খুব সহজেই SSC রেজাল্ট জানা যায়। এজন্য দরকার হবে একটি টেলিটক সিম। টেলিটক সিমের মাধ্যমে খুব সহজেই রেজাল্ট দেখতে পারবেন। এজন্য 16222 নাম্বারে যাবতীয় তথ্য দিয়ে ম্যাসেজ পাঠাতে হবে। ফিরতি এসএমএসে তারা আপনার রেজাল্ট জানিয়ে দিবে।

SSC রেজাল্ট জানার SMS

ম্যাসেজ অপশনে গিয়ে নিচের ম্যাসেজটি লিখে পাঠিয়ে দিন 16222 নাম্বারে

SSC <space> 1st three letters of Education Board Name <space> Roll <space> Year

দাখিল রেজাল্ট জানার SMS

দাখিল পরীক্ষা হলে, ম্যাসেজ অপশনে গিয়ে নিচের ম্যাসেজটি লিখে পাঠিয়ে দিন 16222 নাম্বারে

DAKHIL <space> MAD <space> Roll <space> Year

অনেক সময় দেখা যায়, অতিরিক্ত চাপে রেজাল্টের ওয়েবসাইট ডাউন হয়ে যায়। সেসময় SMS এর মাধ্যমে খুব সহজেই রেজাল্ট জানা যায়। তবে SMS এর মাধ্যমে ফুল মার্কশিট রেজাল্ট জানা যায় না, শুধুমাত্র পরীক্ষায় GPA পয়েন্ট জানা যায় (যেমন: 5.00, 4.83)

শেষ কথা

এই ছিলো মূলত আজকের আর্টিকেল। এখানে আমরা জানতে পারলাম কিভাবে SSC রেজাল্ট দেখবো। কিভাবে SSC রেজাল্ট মার্কশিট ডাউনলোড করবো। এছাড়াও আমরা জেনেছি কিভাবে SMS করে এসএসসি পরীক্ষার রেজাল্ট জানা যায়।

আশা করি সকলেই তাদের রেজাল্ট দেখতে পেরেছেন। সকল এসএসসি পরীক্ষার্থীদের জন্য শুভকামনা রইলো। দরকারি এ পোষ্টটি অবশ্যই আপনার ফেসবুক টাইমলাইনে শেয়ার করে রাখুন। কোনো সমস্যা ও প্রশ্ন থাকলে কমেন্ট করে জানান।

শুভ্রা বিনতে শাহরিয়ার, বঙ্গ উইকির কো ফাউন্ডার ও কনটেন্ট ক্রিয়েটর।