-->

ব্লগারে কিভাবে বাংলা ফন্ট যুক্ত করবেন

ইন্টারনেটে বাংলা ব্লগের পরিমাণ যেমন দিন দিন বাড়ছে তেমনি বাংলাভাষী ব্লগের ভিজিটরের পরিমাণও অনেক বেড়েছে। এতো পরিমাণ ভিজিটরের কথা চিন্তা করলে ব্লগে বাংলা ফন্ট থাকাটা জরুরি। কারণ বাংলা ফন্ট আমাদের বাংলা ভাষার সৌন্দর্য্য।

ব্লগারে বাংলা ফন্ট

আবার অন্যদিকে ফ্রি ব্লগিং প্ল্যাটফর্ম হলো ব্লগার। ওয়ার্ডপ্রেসের মতো সহজেই প্লাগইন ব্যাবহার করে ওয়েবসাইটে বাংলা ফন্ট যুক্ত করা যায় না ব্লগারে। ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করতে হলে css ও সহজ HTML কোডিং করতে হয়। আজকের আর্টিকেলে আমরা ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করা নিয়ে আলোচনা করবো।

আরো দেখুন: বাংলা ফন্ট ডাউনলোড করার সেরা ওয়েবসাইট

ব্লগারে সোলাইমান লিপি বাংলা ফন্ট যুক্ত করুন

হিন্দি শিলিগুড়ি একটি ক্লাসিক বাংলা ফন্ট। যেটি আমাদের বঙ্গ উইকি তে ব্যাবহার করা হয়েছে। আমরা যে বইগুলো পড়ি সেগুলোতে বেশির ভাগ সোলাইমান লিপি ফন্ট দিয়ে লেখা। প্রায় বেশির ভাগ বাংলা ব্লগে এই সোলায়মান লিপি ফন্ট ইউজ করা হয়।

  • সোলায়মান লিপি HTML

<link href="https://cdn.rawgit.com/sh4hids/bangla-web-fonts/solaimanlipi/stylesheet.css" rel="stylesheet"/>

  • সোলাইমান লিপি CSS

font-family:SolaimanLipi;

ব্লগারে হিন্দি শিলিগুড়ি বাংলা ফন্ট যুক্ত করুন

এই হিন্দি শিলিগুড়ি ফন্টটি একটু স্টাইলিশ বাংলা ফন্ট। সোলায়মান লিপি ফন্ট এর পরেই সবথেকে বেশি ব্যবহৃত বাংলা ফন্ট হলো হিন্দি শিলিগুড়ি ফন্ট।

  • হিন্দি শিলিগুড়ি HTML

<link href="https://fonts.googleapis.com/css?family=Hind+Siliguri" rel="stylesheet"/>

  • হিন্দি শিলিগুড়ি CSS

font-family:Hind Siliguri;

কিভাবে বাংলা ফন্ট যুক্ত করবেন

প্রথমেই আপনার থিমটি ব্যাকাপ করে নিন। তারপর </head> লিখে সার্চ করুন। ঠিক </head> এর উপর যে ফন্ট ব্যাবহার করতে চান সেই ফন্টটির HTML কোডটি বসিয়ে দিন।

HTML এর কাজ শেষ এবার CSS এর কাজ। প্রথমেই font-family: লিখে সার্চ করুন। সার্চ করলে দেখতে পারবেন অন্য একটি ফন্ট দেওয়া আছে।

অন্য ফন্টের জায়গায় আপনার কাঙ্খিত ফন্টের নাম বসিয়ে দিন। এভাবে প্রত্যেকটি font-family: এর পর আপনার কাঙ্ক্ষিত ফন্টের নাম বসিয়ে দিন।

বিষয়টা এরকম পাবেন font-family:ABCD,XYZ এখন আপনি সোলায়মান লিপি ফন্ট ইউজ করে চাইলে font-family:SolaimanLipi বসাবেন।

খেয়াল রাখবেন font-family:FontAwesome থাকলে সেটা পরিবর্তন করবেন না।

Also See: How to Add Html Code Box on Blogger

সবগুলো ফন্ট ফ্যামিলি রিপ্লেস করার পর এবার আপনার টেমপ্লেটটি সেভ করুন। ফাইনালি আপনার সাইট ভিজিট করে দেখুন, আপনার ব্লগার সাইটে বাংলা ফন্ট শো করছে।

আজ এ পর্যন্তই, আশা করি সবাই আজকের টিউটোরিয়াল দেখে ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করতে পারবেন। কারোর কোনো সমস্যা হলে আমাদের ফেসবুক পেইজে ম্যাসেজ করুন।