-->

ফ্রিতে ওয়েবসাইট বানানঃ‌ ৫টি সেরা ফ্রি হোস্টিং ২০২১

নতুন ব্লগিং শুরু করতে চাচ্ছেন বা ওয়ার্ডপ্রেস প্র্যাকটিস করতে চাচ্ছেন? এজন্য শুরুতেই টাকা খরচ করার কি দরকার! ফ্রি হোস্টিং তো আছেই।

আজকের এই আর্টিকেলে আমরা ২০২১ সালের সেরা ৫টি ফ্রি হোস্টিং নিয়ে আলোচনা করবো। সেই সাথে বোনাস হিসেবে আরেকটি হোস্টিং প্রোভাইডারের সাথে পরিচয় করিয়ে দিবো।

সেরা ফ্রি হোস্টিং ওয়েবসাইট

ইন্টারনেটে অনেক সাইট আছে ফ্রি হোস্টিং সার্ভিস দিয়ে থাকে আবার অনেক সাইট প্রমোশনাল ভিত্তিতে ফ্রি হোস্টিং অফার দিয়ে থাকে। নিচে এমন কয়েকটি ফ্রি হোস্টিং প্রোভাইডার তুলে ধরা হলো।

১. Infinityfree (ইনফিনিটি ফ্রি)

এই ইনফিনিটি ফ্রি হোস্টিংয়ের নামের সাথে কাজের মিল রয়েছে। ফ্রিতে দেওয়ার মতো সর্বোচ্চই এতে পাবেন।

Infinityfree বৈশিষ্ট্য

ডিস্ক স্পেস: আনলিমিটেড
ডোমেইন হোস্টিং: আনলিমিটেড
মাসিক ট্রাফিক: আনলিমিটেড
সাব ডোমেইন: আনলিমিটেড
ইমেইল একাউন্ট: ১০টি
FTP একাউন্ট: ১টি
MySQL ডাটাবেস: ৪০০

ফ্রি ওয়েব হোস্টিং জগতে ইনফিনিটি ফ্রি সবথেকে এগিয়ে কারণ নামের সাথে মিল রেখে অনেক কিছুই ইনফিনিটি দেওয়া আছে। এছাড়াও মডার্ন ওয়েব ডিজাইন ও ইউজার অভিজ্ঞতার আলোকে সাইটটির প্রতি কাস্টমারদের পজিটিভ ইম্প্রেশন তৈরি হয়। ইনফিনিটি ফ্রি প্রায় ৬ বছর ধরে সার্ভিস দিয়ে যাচ্ছে, দীর্ঘ এই সময়ে তাদের রয়েছে ৩৫০ হাজার ইউজার।

ইনফিনিটি ফ্রি হোস্টিংয়ে ফ্রিতে SSL সার্টিফিকেট এবং সি প্যানেল থেকে Softaculous দিয়ে এক ক্লিকে ওয়ার্ডপ্রেসসহ অন্যান্য অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারবেন। যারা নতুন ওয়ার্ডপ্রেস শিখে প্র্যাকটিস করতে চাচ্ছেন তারা ইনফিনিটি ফ্রি ট্রাই করে দেখতে পারেন।

দেখুন: infinityfree.net

২. ByetHost (বায়েট হোস্ট)

দ্রুত ও সহজেই ফ্রি হোস্টিং ব্যবহার করে সাইট বানাতে চাইলে বায়েট হোস্টই আপনার জন্য সবথেকে উপযুক্ত।

ByetHost বৈশিষ্ট্য

ডিস্ক স্পেস: ৫ জিবি
ডোমেইন হোস্টিং: ১টি
মাসিক ট্রাফিক: আনলিমিটেড
সাব ডোমেইন: ৭টি
ইমেইল একাউন্ট: ৫টি
FTP একাউন্ট: ১টি
MySQL ডাটাবেস: ৫

বায়েট হোস্ট একটি আমেরিকা ভিত্তিক ডোমেইন হোস্টিং প্রোভাইডার বায়েট ইন্টারনেট কোম্পানির অন্তর্গত। এ পর্যন্ত প্রায় ১মিলিয়ন ওয়েবসাইট হোস্ট করেছে বায়েট হোস্ট। সবথেকে বড় কথা আপনি বায়েট হোস্টের মাধ্যমে একদম প্রিমিয়াম ২৪/৭ সাপোর্ট পাবেন যেটা ফ্রি হোস্টিং জগতে নজিরবিহীন।

এছাড়া আপনি নিজে ফ্রি হোস্টিং প্রোভাইডার হতে চাইলে বায়েট হোস্ট থেকে myfreehost সার্ভিসটি নিতে পারেন।

দেখুন: byethost.net

৩. GoogieHost (গুগি হোস্ট)

অন্যতম সেরা ফ্রি হোস্টিং যেটিতে সি প্যানেল ও ক্লাউডফ্লেয়ার সার্ভিস বিদ্যমান। যদিও মার্কেটিং সুবিধার জন্য গুগলের সাথে একটু মেলানোর চেষ্টা করা হয়েছে। (Googie - Google)

GoogieHost বৈশিষ্ট্য

ডিস্ক স্পেস: ১জিবি
ডোমেইন হোস্টিং: ১টি
মাসিক ট্রাফিক: আনলিমিটেড/১০০ জিবি
সাব ডোমেইন: ২টি
ইমেইল একাউন্ট: ২টি
FTP একাউন্ট: ২টি
MySQL ডাটাবেস: ২

GoogieHost নামটা GoogleHost এর সাথে কনফিউজিং, একেই বলে মার্কেটিং নিঞ্জা টেকনিক। প্রায় ৮ বছর ধরে ইন্ডিয়ান এই সাইট ফ্রি হোস্টিং দিয়ে আসছে, এ পর্যন্ত তাদের সাইটে ২,১২,০৩১ জন ইউজার রয়েছে।

গুগি হোস্ট ক্লাউডফ্লেয়ার সুবিধা দেওয়ায় অন্যান্য ফ্রি হোস্টিং থেকে ভালো স্পীড দিবে। এছাড়াও ফ্রি SSL সার্টিফিকেট এবং সি প্যানেলতো আছেই। আর সেখান থেকে এক ক্লিকে Softaculous দিয়ে অনেক রকমের অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারবেন।

দেখুন: googiehost.com

৪. FreeHostingNoAds (ফ্রি হোস্টিং নো এডস)

এটাকে গুগি হোস্টের বিকল্প বলা যায়। নামের সাথে মিল রেখে এই হোস্টিং ব্যবহারে কোনো এডস শো করবে না।

FreeHostingNoAds বৈশিষ্ট্য

ডিস্ক স্পেস: ১জিবি
ডোমেইন হোস্টিং: ১টি
মাসিক ট্রাফিক: ৫জিবি
সাব ডোমেইন: ৩টি
ইমেইল একাউন্ট: ১টি
FTP একাউন্ট: ১টি
MySQL ডাটাবেস: ১

এই হোস্টিং প্রোভাইডার মূলত runhosting নামক একটি হোস্টিং সার্ভিসের অন্তর্গত। কোনো বিজ্ঞাপন ছাড়া ফ্রি হোস্টিং দিয়ে তারা তাদের মূল সাইটের ব্যান্ড প্রমোশন করে আসছে যেখানে তারা সকল ফিচার আনলিমিটেড দেয় মাত্র ২.৩৯$/মাসিক।

এদের সি প্যানেলে রয়েছে Zacky Tools Installer যেটির মাধ্যমে শুধু ওয়ার্ডপ্রেস এবং জুমলা ইউজ করতে পারবেন। SSL সার্টিফিকেট নিতে চাইলে আপনাকে গুনতে হবে ৩০$ আর সবথেকে বড় কথা এতে সর্বোচ্চ ১৫ সাইজের ফাইল আপলোড দিতে পারবেন।

দেখুন: freehostingnoads.com

৫. 000WebHost (০০০ ওয়েব হোস্ট)

সবকিছু লিমিটেড থাকার পরও সবথেকে বেশি ব্যবহৃত ফ্রি হোস্টিং সার্ভিস এটি কারণ এটির সিম্পল ডিজাইন এবং নিজস্ব কন্ট্রোল প্যানেল।

000WebHost বৈশিষ্ট্য

ডিস্ক স্পেস: ৩০০এমবি
ডোমেইন হোস্টিং: ১টি
মাসিক ট্রাফিক: ৩জিবি
সাব ডোমেইন: ০
ইমেইল একাউন্ট: ০
FTP একাউন্ট: ১টি
MySQL ডাটাবেস: ১

০০০ ওয়েব হোস্ট মূলত hostinger এর অন্তর্গত, আপনারা হয়তো জানেন hostinger সবথেকে কম মূল্যে হোস্টিং সার্ভিস দিয়ে থাকে।

০০০ ওয়েব হোস্ট সাইটের ইউনিক ডিজাইন ও সহজে সাইট তৈরি করার কারণেই অনেক বেশি জনপ্রিয়। এতে মাত্র ৩০০এমবি ডিস্ক, কোনো সাব ডোমেইন, ইমেইল এমনকি SSL সার্টিফিকেট নেই। বিশেষ করে যারা ফিশিং সাইট বানায় তারা ০০০ ওয়েব হোস্টকে বেছে নেয়।

দেখুন: 000webhost.com

বোনাস: FreeWebHostingArea (ফ্রি ওয়েব হোস্টিং এরিয়া)

ফ্রি ওয়েব হোস্টিং এরিয়া অত্যন্ত জনপ্রিয় ফ্রি হোস্টিং প্রোভাইডার যেটার মাধ্যমে আপনি নিজেই ফ্রি হোস্টিং কোম্পানি দাড় করাতে পারবেন।

ফ্রি ওয়েব হোস্টিং এরিয়া বৈশিষ্ট্য

ডিস্ক স্পেস: ১.৫জিবি
ডোমেইন হোস্টিং: ১টি
মাসিক ট্রাফিক: আনলিমিটেড
সাব ডোমেইন: ০
ইমেইল একাউন্ট: ০
FTP একাউন্ট: ১টি
MySQL ডাটাবেস: ৩

ফ্রি ওয়েব হোস্টিং এরিয়া ১৯৯৯ সাল থেকে সার্ভিস দিয়ে যাচ্ছে পাশাপাশি আপনি ফ্রী হোস্টিং প্রোভাইডার কোম্পানি দাড় করাতে চাইলে ফ্রি ওয়েব হোস্টিং এরিয়া আনলিমিটেড ব্যান্ডউইথ দিবে।

তবে এর সাইট বিল্ডার এবং অটো ইনস্টলার ঠিকমতো কাজ করে না। এটা দিয়ে বানানো সাইটে ব্যানার এড শো করে। ১২$ বাৎসরিক প্যাকেজ নিয়ে ব্যানার এড রিমুভ করাসহ সকল প্রিমিয়াম ফিচার ব্যাবহার করা যাবে।

ফ্রি হোস্টিং কাদের জন্য?

প্রফেশনালি কোনো ওয়েবসাইট ফ্রি হোস্টিং ব্যবহার করে তৈরী করবেন না। কারন হোস্ট করা সাইটের কোনো গ্যারান্টি নেই, ফ্রি হোস্টিং এ স্পিড লোডিং স্পীড কম থাকে। তাছাড়া সার্ভার আপটাইমের হার কম।

ফ্রি হোস্টিং শুধুমাত্র যারা ওয়েবসাইট নিয়ে এক্সপেরিমেন্ট করতে চান। ব্লগিং লাইফে নতুন ও ওয়ার্ডপ্রেস প্র্যাকটিস করতে চাচ্ছেন তারা ফ্রি হোস্টিং ব্যবহার করতে পারেন।

তো এই ছিলো আমাদের ফ্রি হোস্টিং নিয়ে আলোচনা সেরা ফ্রি হোস্টিং প্রোভাইডার ২০২১। আর্টিকেলটি ভালো লাগলে কমেন্ট করবেন এবং চাইলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারেন।