বাংলা ফন্ট ডাউনলোড করার সেরা ওয়েবসাইট

বাংলা ফন্ট ডাউনলোড করার ওয়েবসাইট

আমাদের বাংলা ভাষা কতটা সুন্দর সেটা আমরা আমাদের বাংলা বর্ণ দেখলেই বুঝতে পারি। এই বাংলা বর্ণ লিখার ইলেকট্রনিক ভার্সন হচ্ছে বাংলা ফন্ট। একটা সময় ছিল যখন আমাদের বাংলা ফন্ট অতোটা সমৃদ্ধ ছিল না। ফন্ট ছিলো না যে তা বলা যাবে না, আধুনিক ও স্টাইলিশ বাংলা ফন্ট খুব কমই ছিলো।

কিন্তু বর্তমানে ইন্টারনেটে বাংলা ফন্ট পাবলিশার অনেকগুলো ওয়েবসাইট আমরা দেখতে পাচ্ছি । এ ফন্ট পাবলিশার ওয়েবসাইট গুলো খুবই যত্নের সাথে বাংলা ফন্টকে সমৃদ্ধ করছে।

বাংলা ফন্ট ডাউনলোড ওয়েবসাইট

তো আজকের এই আর্টিকেলে আমরা বাংলা ফন্ট ডাউনলোড করা যায় এরকম কয়েকটি ওয়েবসাইট সম্পর্কে জানবো।

লিপিঘর

বাংলা ফন্ট জগতে যদি বলতে হয় বিল্পব এনেছে তা হলো লিপিঘর। লিপিঘর শুধুমাত্র একটি ওয়েবসাইটই নয় এটি ফন্ট ডিজাইনারদের যেনো একটা প্ল্যাটফর্ম।

লিপিঘরের রয়েছে নান্দনিক ডিজাইনের প্রায় শতাধিক বাংলা ফন্ট। এদের মধ্যে বেশির ভাগ ফ্রি ফন্ট। লিপিঘরের প্রিমিয়াম ফন্টগুলোও হাতের নাগালে। প্রতি সেট প্রিমিয়াম ফন্ট ১০০ টাকায় কেনা যায়।

ফন্টের পাশাপাশি লিপিঘর বাংলা ক্যালিগ্রাফিক টিশার্ট ডিজাইন করে থাকে। লিপিঘরের ফন্টগুলো ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক সকল ক্ষেত্রেই ব্যবহার করা যাবে। লিপিঘরের অফিসিয়াল ওয়েবসাইট - lipighor.com

ফন্টবিডি

ফন্ট বিডি বাংলা ফন্টের আরেকটি বিপ্লবের নাম। এই আর্টিকেল লিখা পর্যন্ত ফন্টবিডি সম্পন্ন করেছে ৭৪ টি ফ্রি ও প্রিমিয়াম ফন্ট। ফন্টবিডির ফন্ট ডিজাইনারেরা একসময় লিপিঘরে ফন্ট পাবলিশ করতো। অজানা কারণে তারা আলাদা ওয়েবসাইট তৈরি করেছে।

যা ফন্ট নির্মাতাদের মধ্যে প্রতিযোগিতার পরিবেশ তৈরি করেছে। এতে দিনশেষে আমাদেরই লাভ, নিত্য নতুন ফন্ট বাংলা ভাষায় যুক্ত হবে।

ফন্টবিডির নান্দনিক ডিজাইন ও টাইপোগ্রাফিক ফন্টগুলো ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক সকল ক্ষেত্রেই ব্যবহার করা যাবে। তবে ফ্রি ও প্রিমিয়াম ফন্ট গুলোর মধ্যে খুব একটা পার্থক্য যাচাই করা কঠিন হবে, কারণ ফ্রি ফন্টগুলোও প্রিমিয়াম কোয়ালিটি। এদের প্রিমিয়াম ফন্টগুলোও ১০০ টাকায় পাওয়া যায়। ফন্ট বিডির অফিসিয়াল ওয়েবসাইট - fontbd.com

ফ্রি বাংলা ফন্ট

ফ্রি বাংলা ফন্ট ওয়েবসাইটটি লিপিঘর কিংবা ফন্টবিডির তুলনায় পুরাতন সাইট। তবে ফ্রি বাংলা ফন্ট ডেডিকেটেড ফন্ট ডিজাইন করে পাবলিশ করে না। তবে মজার বিষয় হলো এই ওয়েবসাইটে একসাথে ১০০০+ ফন্ট পাবেন!

মূলত ফ্রি বাংলা ফন্ট ওয়েবসাইটের ফন্টগুলো ওপেন সোর্স। এই সাইটে বাংলা নিউজপেপার, আনসি, বিজয়, ইউনিকোড, হ্যান্ড রাইটিং ফন্টগুলো ডাউনলোড করতে পারবেন।

এই সাইটে সবগুলো ফন্টই ফ্রী, প্রিমিয়াম কোনো ফন্ট নেই। বেশির ভাগ ফন্টগুলো আগের ডিজাইন করা ফন্ট। ফ্রি বাংলা ফন্ট এর অফিসিয়াল ওয়েবসাইট - freebanglafont.com

অক্ষর ৫২

মূলত লিপিঘরের আরেকটি ওয়েবসাইট হলো অক্ষর ৫২। এটিতে বাংলা ওপেন সোর্স ফন্টগুলো ডাউনলোড করতে পারবেন। যেহেতু ওপেন সোর্স তাই সবগুলো ফন্টই ফ্রি ফন্ট।

এ পর্যন্ত অক্ষর ৫২ তে ৬০ বাংলা ফন্ট রয়েছে। অক্ষর ৫২ এর ফন্টগুলো ব্যক্তিগত কিংবা ব্যবসায়িক সকল ক্ষেত্রেই ব্যবহার করা যাবে। অক্ষর ৫২ এর অফিসিয়াল সাইট - okkhor52.com

গুগল ফন্ট

গুগল ফন্ট হাজার হাজার ফন্টের কারবারি। কিন্তু কিছুটা কষ্টের বিষয় হলো গুগল ফন্টে বাংলা ভাষার জন্য মাত্র ৪টি ফন্ট রয়েছে। এগুলোর মধ্যে বহুল ব্যবহৃত হিন্দ শিলিগুড়ি, বালুদাসহ্ গলদা ও আত্মা ফন্ট।

গুগল ফন্ট থেকে এই বাংলা ফন্টগুলো ডাউনলোড করতে পারবেন। পাশাপাশি এই ফন্টগুলো ওয়েব ফন্ট হিসেবে ওয়েবসাইটে ব্যবহার করা যাবে। গুগলের উচিত হবে বাংলা ওপেন সোর্স ফন্টগুলো গুগল ফন্টে যোগ করা এতে আমরা ফন্টগুলো আমাদের ওয়েবসাইটে ব্যবহারের সুযোগ পাবো!

অবশ্যই দেখুন: ব্লগারে কিভাবে বাংলা ফন্ট যুক্ত করবেন

গুগল ফন্টের অফিসিয়াল সাইট - fonts.google.com

বাংলা ফন্ট ডাউনলোড করার আরও ওয়েবসাইট

এই ছিলো মূলত আজকের আর্টিকেল, যেখানে আমরা অনেকগুলো বাংলা ফন্ট ডাউনলোড করার সাইটের সাথে পরিচিত হলাম।

এভাবেই এসব ফন্ট ডিজাইনার ও পাবলিশারদের হাত ধরে বাংলা ফন্ট আরো সমৃদ্ধ হবে সে আশাই রাখে বঙ্গ উইকি টিম। সকল বাংলা ফন্ট ওয়েবসাইটের জন্য শুভকামনা।

আসুন বাংলায় লিখি, বাংলা ফন্ট ডাউনলোড করি এবং প্রিমিয়াম ফন্ট কিনে মেধার মূল্যায়ন করি।

আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন। কোনো প্রশ্ন কিংবা পরামর্শ থাকলে কমেন্ট করে জানিয়ে দিন।

আপনার মন্তব্য জানানক্লোজ

3 টি মন্তব্য

Cancel